গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023

গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023

সূচীপত্র

গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023  একাদশ শ্রেণীর বাংলা সাজেশন 2023 

class xi bengali  class 11 bengali suggestion 2023

১) “নিজের দূরবীন নিয়ে গ্যালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন”- দূরবীনের সাহায্যে গ্যালিলিও কি কি আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন? (গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

অথবা- “নিজের দূরবীন নিয়ে গ্যালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন”- গ্যালিলিও কি কি আবিষ্কার করলেন? এইসব আবিষ্কার সনাতনপন্থীদের মধ্যে কি প্রভাব ফেলেছিল?

উঃ বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর “গ্যালিলিও” নামক প্রবন্ধে বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিওর কর্মজীবন বিষয়ে সুনিপুন তত্ত্ব আলোচিত হয়েছে। গ্যালিলিও এক শক্তিশালী দূরবীন যন্ত্র আবিষ্কার করলেন। তিনি তার নিজের তৈরি দূরবিনে চোখ রেখে চাঁদের পর্বতমালা, ছায়াপথের নক্ষত্রের সমাবেশ, বৃহস্পতির উপগ্রহ, সূর্যের কলঙ্ক বিন্দু, শনির বলয় ইত্যাদি গ্রহমন্ডলের অনেক বৈশিষ্ট্য দেখতে পেলেন এবং তিনি বুঝতে পারলেন যে, দূরবীনের চোখ রাখলে এগুলির উপস্থিতি ও সত্যতা নিরূপণ করা যায়। তিনি কোপারনিকাসের মতবাদকে তার দূরবীনের সাহায্যে অভ্রান্ত বলে ঘোষণা করলেন। ( গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023) 

সনাতনপন্থীরা গ্যালিলিওর এই মতবাদকে মেনে নিতে পারলেন না। তারা তার প্রচারিত মতবাদের বিরুদ্ধতা করতে লাগলেন। একদিকে ফ্লোরেন্সের ডোমিনিকান সম্প্রদায়ের সন্ন্যাসী, অপরদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষক উভয়পক্ষই গ্যালিলিওর এইসব নতুন মতে বিশ্বাসী ছিলেন না। তার যশ ও খ্যাতিতে তারা ঈর্ষান্বিত হলেন এবং তারা প্রচার করতে লাগলেন যে, গ্যালিলিওর অধ্যাপনা প্রকৃত ধর্ম বিশ্বাসের পরিপন্থী এবং বাইবেলের অনেক কথার সরাসরি বিরুদ্ধে আছে। আসলে, তারা এতদিন ধরে যে মত প্রচার করে এসেছেন, গ্যালিলিও তার বিরুদ্ধে বলাই তারা গ্যালিলিও তাদের রোষের মুখে পড়লেন।

সনাতনপন্থীরা বলতে শুরু করলেন, দূর্বিনের মধ্যে কোন জাদুর বলে বৃহস্পতির বা চাঁদের ছবি পড়ছে। যা খালি চোখে দেখা যায় না। তা যন্ত্রের সাহায্যে দেখা গেলে, সেটা যন্ত্রেরই কারসাজি। এইভাবে নানা উপায়ে সনাতনীরা গ্যালিলিওর বিরুদ্ধতা করতে লাগলেন। তারা অভিযোগ করতে লাগলেন যে, গ্যালিলিও ধর্মবিদ্বেষ মূলক মতবাদ প্রচার করছেন এবং বাইবেলের উপর মানুষের বিশ্বাস নষ্ট করতে চাইছেন। তার পৃথিবীর আহ্নিক  ও বার্ষিক গতির ধারণাও বিরোধিতা করলেন এবং গ্যালিলিওর লেখা সমস্ত বই নিষিদ্ধ করলেন। তার শাস্তির ব্যবস্থা করলেন।

২) “এই স্বভাবেই শেষ জীবনে তার অশেষ দুঃখের কারণ হলো”- কার, কোন স্বভাবের কথা বলা হয়েছে? সেই স্বভাব তার শেষ জীবনে অশেষ দুঃখের কারণ হলো কিভাবে?

উঃ সত্যেন্দ্রনাথ বসুর “গ্যালিলিও” শীর্ষক প্রবন্ধে গ্যালিলিওর সুবিশাল কর্মজীবন বিষয়ে সুনিপুণ তথ্য আলোচিত হয়েছে। আলোচিত এই অংশে গ্যালিলিও-র স্বভাবের কথা বলা হয়েছে।আসলে গ্যালিলিও শৈশব কাল থেকেই যুক্তি এবং বুদ্ধি দিয়ে বিচার করে সমস্ত কিছু গ্রহণ করতে চাইতেন। গ্যালিলিও এই যুক্তিবাদী মনোভাব এবং বিজ্ঞাননিষ্ঠ মানসিকতাই স্বভাব বলা হয়েছে। (গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

গ্যালিলিও সর্বদা হাতে-কলমে সত্যতা যাচাই করতে চাইতেন। তিনি অ্যারিস্টোটলের দর্শনকে নির্বিচারে মেনে নিতে পারেননি। যার ফলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও অধ্যাপকদের সঙ্গে তার তর্কযুদ্ধ বেধে যেত। পরবর্তীকালে অধ্যাপক জীবনে তিনি টালিমির বিশ্ব সংক্রান্ত মতবাদকে ভ্রান্ত বলে প্রমাণ করেন। কোপার্নিকাসের মতবাদকেই সত্য বলে প্রচার করেন। যার ফলে সকলেই তার বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠলেন। তিনি দূরবীন যন্ত্রের সাহায্যে কোপার্নিকাসের সূর্য কেন্দ্রিক মতবাদকে প্রমাণ করলেন। ফলে বাইবেল ও ধর্ম যাজকদের চিরাচরিত ভ্রান্ত ধারণার আঘাত লাগে। তাই তারা নিজেদের স্বার্থে প্রকৃত সত্যকে চেপে রাখার জন্য  তাদের কুসংস্কার ও ধর্মান্ধতার জোরে গ্যালিলিওর ওপর নির্যাতন শুরু হল।

প্রথমে তার বিরুদ্ধে গোপনে ষড়যন্ত্র শুরু হলো। তাকে সতর্কবার্তা দিয়ে কারারুদ্ধ করার হুমকিও দেয়া হলো। কিন্তু গ্যালিলিও এতে দমেননি। তাকে রোমে ডাকা হয় এবং কারারুদ্ধ করা হয়। ইনকুইজিশনের সামনে শপথ করানো হয়। তাকে দিয়ে স্বীকার করানো হয়, যা কিছু তিনি এই বিষয়ে কথোপকথনের ছলে লিখেছেন, সে সবই তার বৃথা গর্বের, অজ্ঞতার ও অসতর্কতার নিদর্শন”। তার আবিষ্কৃত সমস্ত তথ্য ভুল এবং অযৌক্তিক। এমনকি বিচারকদের সামনে অনুতাপব্যঞ্জক সাদা পোশাক পরে তিনি হাঁটু গেড়ে বসে রইলেন। তাছাড়াও তিন বছর ধরে তাকে প্রতি সপ্তাহে অনুতাপ সূচক প্রার্থনা করতে হয়। এরপরে তাকে সিয়ানাতে আর্চবিশপ এর নজরবন্দী করে রাখা হয়। পরে ফ্লোরেন্সের শহরতলীতে নিজগৃহে অন্তরীণ করে রাখা হয়। গ্যালিলিওর এই কঠোর যুক্তি মনোভাবাপন্ন মানসিকতা তথা স্বভাব তার শেষ জীবনে চরম দুর্দশা ভোগ করতে হয়েছিল।

আরও পড়-

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন 2023 

 

৩) “তার বিরুদ্ধে ষড়যন্ত্র গোপনে কাজ আরম্ভ করল”- কারা, কার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিলেন? তারা ষড়যন্ত্র করেছিলেন কেন? এর ফলে উক্ত ব্যক্তির কি পরিণতি হয়েছিল? ( গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

উঃ “গ্যালিলিও” নামক প্রবন্ধে বিশ্ববন্দিত বিজ্ঞানী গ্যালিলিওর কর্মজীবন বিষয়ের সুনিপুণ তথ্য প্রবন্ধকার সত্যেন্দ্রনাথ বসু আলোচনা করেছেন। আলোচিত এই অংশে ধর্মযাজকেরা গ্যালিলিওর বিরুদ্ধে গোপনে ষড়যন্ত্র শুরু করেছিলেন। (গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

গ্যালিলিও তার আবিষ্কৃত দুর্বিনের সাহায্যে অনেক নতুন তথ্য আবিষ্কার করলেন। তিনি চাঁদের পর্বতমালা, বৃহস্পতির উপগ্রহ, সূর্যের কলঙ্ক বিন্দু, শনির বলয় ইত্যাদি আবিষ্কার করলেন। বিশ্ব সংক্রান্ত টলিমির তথ্য যে ভ্রান্ত এবং কোপার্নিকাসের মতবাদ যে অভ্রান্ত সেটি তিনি দূরবীনের সাহায্যে প্রমাণ করলেন। তিনি ভাবলেন যে, এই সত্য বইয়ে লিখে সকলের সামনে তুলে ধরলে সেটি তার পক্ষে সুবিধা হবে। কিন্তু গ্যালিলিওর এই সাফল্যে ধর্মযাজকরা এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা তার প্রতি ঈর্ষাকাতর হয়ে পড়লেন এবং তার এই আবিষ্কৃত তথ্য ভালো চোখে দেখলেন না। তার যশোপ্রতিভায় ধর্মযাজক এবং অধ্যাপক ঈর্ষান্বিত হয়ে উঠলেন। তারা প্রচার করছিলেন  যে, গ্যালিলিওর অধ্যাপনা ও গবেষণা ধর্ম বিশ্বাসের পরিপন্থী,    বাইবেল বিরোধী। তাই তারা গোপনে ষড়যন্ত্র শুরু করলেন।

গ্যালিলিও কোপার্নিকাসের বিশ্ব বিন্যাসের তথ্য এবং এই সংক্রান্ত গ্রন্থ প্রণয়নের জন্য তাকে নির্যাতিত হতে হয়েছিল। তার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু হয়েছিল বিভিন্ন কারণে নতুন পোপের বিরাগভাজন হয়ে পড়ায় তাকে কারারুদ্ধ হতে হয়। তার বন্ধুদের সঙ্গে দেখা করা নিষিদ্ধ হয়ে যায়। তাকে স্বীকার করানো হয় যে,- “যা কিছু তিনি এই বিষয়ে কথোপকথনের ছলে লিখেছেন সে সবই তার বৃথা গর্বের অজ্ঞতার ও অসতর্কতার নিদর্শন” তাকে দিয়ে বলানো হলো- তিনি কোপার্নিকাসের মতে বিশ্বাস ত্যাগ করেছেন। এমনকি বিচারকদের সামনে অনুতাপ ব্যঞ্জক সাদা পোশাক পরে তিনি হাঁটু গেড়ে বসে রইলেন। তাছাড়াও প্রতি সপ্তাহে তিন বছর ধরে তাকে অনুতাপ সূচক প্রার্থনা করতে হয়। অবশেষে তাকে সিয়ানোতে আর্চবিশপের নজরবন্দী করে রাখা হয়। তারপর ফ্লোরেন্সের শহরতলিতে নিজের বাড়িতে তিনি অন্তরীণ হয়ে রইলেন। এভাবেই তিনি নির্যাতিত হয়েছিলেন।

বিশেষ কিছু কথা: প্রথমত এটি একটি প্রবন্ধ। বাঙালি প্রবন্ধকার গ্যালিলিওর জীবনের বিভিন্ন তথ্য দিয়ে প্রবন্ধটি রচনা করেছেন। তাই প্রশ্নের উত্তর লেখার সময়, প্রবন্ধে লেখক যা যা বলেছেন, সেই তথ্যগুলোই প্রশ্নের উত্তরের আকারে লিখতে হবে। বাইরের বেশি কিছু জিনিস লেখা যাবে না। লিখলেই উত্তর ভুল হবে, বা নাম্বার কম হবে। পাঠ্য বইয়ে প্রবন্ধকার যা যা তথ্য তুলে ধরেছেন, যেভাবে বলেছেন, ঠিক সেই ভাবেই উত্তর লিখতে হবে। তাই পাঠ্য বইটি ভালোভাবে রিডিং পড়লে যে কোন প্রশ্নের উত্তর খুব সহজে তোমরা লিখতে পারবে। (গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023

 

2.  অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন উত্তর:

) গ্যালিলিওর পিতা কোন্ কোন্ বিষয়ে কৃতবিদ্য ছিলেন?

উঃ গ্যালিলিওর পিতা পুরান সাহিত্যে, সংগীতে এবং গণিতে কৃতবিদ্য ছিলেন।

) হল্যান্ডে তৈরি প্রথম দূরবীনের সঙ্গে গ্যালিলিওর দূরবীনের পার্থক্য কোথায়?

উঃ হল্যান্ডের এক বিজ্ঞানী যে দূরবীন আবিষ্কার করেছিলেন, সেই দূরবিনে দূরের জিনিস বড় দেখায় কিন্তু সবটাই উল্টো দেখাতো। গ্যালিলিও যে দূরবীন তৈরি করলেন, সেই দূরবীন দূরের জিনিস কাছে দেখায় এবং তা সোজা দেখায়।

) ডাক্তারি পড়া ছেড়ে গ্যালিলিও কোন্ কোন্ বিষয় পড়তে শুরু করেন?

উঃ গ্যালিলিও ডাক্তারি পড়া ছেড়ে গণিত এবং পদার্থবিদ্যা বিষয়ে পড়াশোনা শুরু করেন।

) গ্রান্ড ডিউকের কাছ থেকে গ্যালিলিও রাজপন্ডিত হিসেবে কি সম্মান পেয়েছিলেন?

উঃ গ্রান্ড ডিউকের কাছ থেকে গ্যালিলিও রাজপন্ডিত হিসেবে স্বর্ণপদক সম্মান পেয়েছিলেন।

) কোন্ বিশ্ববিদ্যালয়ে গ্যালিলিও কি বিষয়ে পড়াশোনা শুরু করেন?

উঃ গ্যালিলিও পিসা বিশ্ববিদ্যালয় ডাক্তারি বিষয়ে পড়াশোনা শুরু করেন।

) গ্যালিলিও কত বছর বয়সে পিসা বিশ্ববিদ্যালয়ে ডাক্তারি পড়তে গিয়েছিলেন?

উঃ গ্যালিলিও পিসা বিশ্ববিদ্যালয়ে 17 বছর বয়সে ডাক্তারি পড়তে গিয়েছিলেন।

) তাসকানির নতুন ডিউক গ্যালিলিওকে বাৎসরিক কত টাকা মাইনে দিতেন?

উঃ তাসকানির নতুন ডিউক গ্যালিলিওকে বাৎসরিক ১০০০ স্কুইদি মাইনে দিতেন।

) গ্যালিলিওর হিতাকাঙ্খী ও সুহৃদ বলে কে পরিচিত ছিলেন?

উঃ গ্যালিলিওর হিতাকাঙ্খী ও সুহৃদ বলে পরিচিত ছিলেন পোপ বেলারিমিন।

) সঠিক উত্তরটি নির্বাচন করো 

) গ্যালিলিওকে কারারুদ্ধ করা হবে, যদি-

(ক) তিনি তার ধর্ম বিরোধী বিশ্বাস আঁকড়ে থাকেন (খ) তিনি তার মত প্রচার ও আলোচনা বন্ধ করতে অস্বীকৃত হন (গ)তিনি তার নীতিতে অটল থাকেন (ঘ)তিনি পোপকে অগ্রাহ্য করেন

উঃ (খ) তিনি তার মত প্রচার ও আলোচনা বন্ধ করতে অস্বীকৃত হন  ( গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

) গ্যালিলিও মারা যান-

(ক) ১৬৪২ খ্রিস্টাব্দের ৮ই জানুয়ারি (খ)১৬৪০ খ্রিস্টাব্দের ৮ই জানুয়ারি (গ)১৬৪৩ খ্রিস্টাব্দের ৮ই জানুয়ারি (ঘ)১৬৪৫ খ্রিস্টাব্দের ৮ই জানুয়ারি

উঃ (ক) ১৬৪২ খ্রিস্টাব্দের ৮ই জানুয়ারি 

) “১৬০৯ সালে ঘটল এক নতুন ব্যাপার”- নতুন ব্যাপারটি হল-

(ক) দূরবীন আবিষ্কার (খ)আহ্নিক গতি আবিষ্কার (গ)অণুবীক্ষণ যন্ত্র আবিষ্কার (ঘ) চশমা আবিষ্কার

উঃ (ক) দূরবীন আবিষ্কার  ( গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023) 

) গ্যালিলিওকে দিয়ে স্বীকার করানো হল-

(ক) তিনি টলেমির ভ্রান্ত ধারণা ত্যাগ করেছেন (খ) তিনি কোপার্নিকাস তত্ত্ব নিয়ে যা লিখেছেন সে সবই তার বৃথা গর্বের অজ্ঞতা ও অসতর্কতার নিদর্শন (গ) তিনি বাইবেল নিয়ে মিথ্যা তথ্য লিখছেন (ঘ) তিনি ধর্মদ্রোহী এবং দেশদ্রোহী

উঃ (খ) তিনি কোপার্নিকাস তত্ত্ব নিয়ে যা লিখেছেন সে সবই তার বৃথা গর্বের অজ্ঞতা ও অসতর্কতার নিদর্শন

) “গ্যালিলিওর ওপর ভার পড়ল- দূরবীন জোগান দেবার কারণ-

(ক) তিনি স্বল্পমূল্যে দূরবীন সরবরাহ করতেন (খ)সেই সময়ে ভেনিসের নৌবাহিনীর শক্তিশালী দূরবীনের প্রয়োজন ছিল (গ) গ্যালিলিও উচ্চ ক্ষমতাশালী দূরবীন তৈরি করতেন (ঘ)গ্যালিলিওর দুরবিনে অধিক ক্ষমতা ছিল

উঃ (খ)সেই সময়ে ভেনিসের নৌবাহিনীর শক্তিশালী দূরবীনের প্রয়োজন ছিল 

) “সেই গ্রীক দার্শনিকের কথা সকলেই মাথা পেতে নেয় নির্বিচারে”- সেই গ্রিক দার্শনিকের নাম কি?

(ক) গ্যালিলিও (খ)অ্যারিস্টটল (গ)মাইকেল এঞ্জেলো (ঘ)কোপার্নিকাস 

উঃ (খ)অ্যারিস্টটল

গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 একাদশ শ্রেণীর বাংলা সাজেশন 2023 

class xi bengali  class 11 bengali suggestion 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023

 

১) “নিজের দূরবীন নিয়ে গ্যালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন”- দূরবীনের সাহায্যে গ্যালিলিও কি কি আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন? ( গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023)

অথবা- “নিজের দূরবীন নিয়ে গ্যালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন”- গ্যালিলিও কি কি আবিষ্কার করলেন? এইসব আবিষ্কার সনাতনপন্থীদের মধ্যে কি প্রভাব ফেলেছিল?

উঃ বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর “গ্যালিলিও” নামক প্রবন্ধে বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী গ্যালিলিওর কর্মজীবন বিষয়ে সুনিপুন তত্ত্ব আলোচিত হয়েছে। গ্যালিলিও এক শক্তিশালী দূরবীন যন্ত্র আবিষ্কার করলেন। তিনি তার নিজের তৈরি দূরবিনে চোখ রেখে চাঁদের পর্বতমালা, ছায়াপথের নক্ষত্রের সমাবেশ, বৃহস্পতির উপগ্রহ, সূর্যের কলঙ্ক বিন্দু, শনির বলয় ইত্যাদি গ্রহমন্ডলের অনেক বৈশিষ্ট্য দেখতে পেলেন এবং তিনি বুঝতে পারলেন যে, দূরবীনের চোখ রাখলে এগুলির উপস্থিতি ও সত্যতা নিরূপণ করা যায়। তিনি কোপারনিকাসের মতবাদকে তার দূরবীনের সাহায্যে অভ্রান্ত বলে ঘোষণা করলেন।

 

সনাতনপন্থীরা গ্যালিলিওর এই মতবাদকে মেনে নিতে পারলেন না। তারা তার প্রচারিত মতবাদের বিরুদ্ধতা করতে লাগলেন। একদিকে ফ্লোরেন্সের ডোমিনিকান সম্প্রদায়ের সন্ন্যাসী, অপরদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষক উভয়পক্ষই গ্যালিলিওর এইসব নতুন মতে বিশ্বাসী ছিলেন না। তার যশ ও খ্যাতিতে তারা ঈর্ষান্বিত হলেন এবং তারা প্রচার করতে লাগলেন যে, গ্যালিলিওর অধ্যাপনা প্রকৃত ধর্ম বিশ্বাসের পরিপন্থী এবং বাইবেলের অনেক কথার সরাসরি বিরুদ্ধে আছে। আসলে, তারা এতদিন ধরে যে মত প্রচার করে এসেছেন, গ্যালিলিও তার বিরুদ্ধে বলাই তারা গ্যালিলিও তাদের রোষের মুখে পড়লেন।

সনাতনপন্থীরা বলতে শুরু করলেন, দূর্বিনের মধ্যে কোন জাদুর বলে বৃহস্পতির বা চাঁদের ছবি পড়ছে। যা খালি চোখে দেখা যায় না। তা যন্ত্রের সাহায্যে দেখা গেলে, সেটা যন্ত্রেরই কারসাজি। এইভাবে নানা উপায়ে সনাতনীরা গ্যালিলিওর বিরুদ্ধতা করতে লাগলেন। তারা অভিযোগ করতে লাগলেন যে, গ্যালিলিও ধর্মবিদ্বেষ মূলক মতবাদ প্রচার করছেন এবং বাইবেলের উপর মানুষের বিশ্বাস নষ্ট করতে চাইছেন। তার পৃথিবীর আহ্নিক  ও বার্ষিক গতির ধারণাও বিরোধিতা করলেন এবং গ্যালিলিওর লেখা সমস্ত বই নিষিদ্ধ করলেন। তার শাস্তির ব্যবস্থা করলেন।

 

you may like it

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B8%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A5_%E0%A6%AC%E0%A6%B8%E0%A7%81

 

গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023 গ্যালিলিও প্রবন্ধের বড় প্রশ্নের উত্তর 2023

Read More

Recent