মাধ্যমিক প্রবন্ধ রচনা-একটি ছুটির দিনclass10

মাধ্যমিক দশম শ্রেণীর প্রবন্ধ রচনা। মাধ্যমিক বাংলা সাজেশন 2024। West Bengal board of secondary education। Class 10 Bengali suggestion 2024। প্রবন্ধ রচনা একটি ছুটির দিন। দশম শ্রেণী।

(এই রচনাটি উচ্চ মাধ্যমিকের প্রবন্ধ রচনা হিসেবেও পরীক্ষায় এসে থাকে। উচ্চমাধ্যমিকেও একটি ছুটির দিন বিষয়ক রচনা প্রবন্ধ পড়ে। সুতরাং এই রচনাটি উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের উপকারে লাগবে।)
মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা সাজেশন। মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা 2024। মাধ্যমিক বাংলা প্রশ্ন উত্তর সাজেশন 2024। West Bengal board of secondary education। class 10 Bengali suggestion 2004।

একটি ছুটির দিন

১. প্রস্তাবনা: 

দৈনন্দিন কর্ম ব্যস্ততার মাঝে মানুষের একটি ছুটির দিনে অবসর জীবন যাপনের খুবই প্রয়োজন। কেন না বর্তমানে মানুষ কর্মব্যস্ততার চাপে পড়ে অবসাদগ্রস্থ হয়ে পড়ে। অবসাদগ্রস্ত থেকে মানসিক প্রশান্তি লাভের জন্য মানুষের কর্মব্যস্ততার মধ্যে দিয়েও একটি ছুটির দিন বের করে অবসর জীবন যাপনের প্রয়োজন হয়ে পড়ে। তাই কর্মব্যস্ত মানুষের জীবনে একটি ছুটির দিন যেন ঈশ্বর প্রদত্ত একটি উপহার হয়ে দাঁড়ায়। প্রতিটি কর্মব্যস্ত মানুষকেই একটি বিশেষ ছুটির দিনে তার সমস্ত আনন্দ উপভোগ করার সময় খুঁজে নিতে হয়।

  • কর্মব্যস্ততার পাশাপাশি মানুষ আনন্দমুখর জীবন যাপনের জন্য তার শারীরিক, মানসিক প্রশান্তির জন্য মানুষকে মাঝেমধ্যেই ছুটির দিন বের করে কোথাও না কোথাও প্রকৃতির মাঝে বা কোন ছায়া স্নিগ্ধ পরিবেশে ঘুরতে হয়। আমার ক্ষেত্রেও এই ছুটির দিন একটি গুরুত্বপূর্ণ দিন। ছুটির দিনে আমি বিশেষ কিছু করিনা। তবে প্রকৃতির মাঝে বেড়াতেই ভালোবাসি। সঙ্গে কিছু রোমাঞ্চকর গল্পের বই থাকলে তো আলাদাই ব্যাপার হয়ে দাঁড়ায়।

২. শরতের সুন্দর সকালের বর্ণনা:-

বাঙালির কাছে সবচেয়ে পরম আনন্দের উৎসব দুর্গোৎসব। শরতের আকাশে সে সময় শুধুই আনন্দ আর আনন্দ। প্রকৃতিও যেন বাঙালির আনন্দের সঙ্গে মেতে ওঠে। চারিদিকে স্বচ্ছ শুভ্র মেঘের আনাগোনা যেন আনন্দেরই বহিঃপ্রকাশ। প্রত্যেকটা বাঙালির কাছেই এই শরতের সময় এক আনন্দঘন মুহূর্ত। যদিও এই শরতের সময় আমারও বিশেষ প্রিয় একটি সময়। মূলত এই সময়গুলোই আমরা ছুটি উপভোগ করি। আমিও তাই এই সময়ের ছুটি খুবই উপভোগ করি। বিদ্যালয় ছুটি থাকে। ফলে তার সঙ্গে আনন্দটাই আলাদা হয়ে দাঁড়ায়। এই সময় বিশেষ একটি ছুটির দিন সত্যিই স্মরণীয় হয়ে যায়।

  • শরতের সুন্দর সকালে, আকাশ আবারও নীল হয়ে ওঠে, সূর্যের প্রথম রশ্মি আস্তে পড়ে। গ্রামের চারিদিকটা যেন স্বর্গময় একটা সুখ ও অনুভূতি হয়। সেই মুহূর্তে, অনিবার্য দায়িত্বগুলি একটি বিশেষ ছুটির দিনে বদলে গেল। আমার আত্মা প্রকৃতির সাথে মিলে, সব বাধাও দূরে চলে গেল।

৩. দৈনন্দিন দায়িত্বের বর্ণনা

প্রতিদিনের দায়িত্ব ও কর্তব্যের মাঝে একটি ছুটির দিন সত্যিই আমার কাছে উপভোগ্য হয়ে ওঠে। দশম শ্রেণীতে পড়ার সুবাদে বেশি ছুটি অবকাশ পায়না। তবুও যে কটা দিন ছুটি পায় প্রাণ ভরে আনন্দ উপভোগ করি। এবারে শরতের প্রথমে ছুটি আমি খুব ভালোভাবেই উপভোগ করেছি। আমার বাড়ি প্রত্যন্ত একটা গ্রামে। গ্রামের পরিবেশও খুব সুন্দর। চারিদিকে সবুজ আলো ছায়া। স্নিগ্ধ প্রাকৃতিক পরিবেশ থাকতেই ভালোবাসি। ছুটির দিনে মূলত এই প্রকৃতির কোলে থাকতেই ভালোবাসি। প্রতিদিনের পড়াশোনার চাপে একটু ছুটির অবকাশ সত্যিই জীবন ধন্য হয়ে পড়ে। তাছাড়া অন্যান্য দায়িত্ব অনেকটাই অবসাদ গ্রস্ত করে তোলে। তাই শরতের আজকের এই বিশেষ ছুটির দিনটি আমার কাছে অত্যন্ত স্মরণীয়। এই ছুটির দিন আমি প্রাণভরে উপভোগ করে নিই। সবচেয়ে প্রিয় গ্রন্থটি নিয়ে, প্রকৃতির কোলে গিয়ে বসি।

৪. একটি বিশেষ ছুটির দিন:-

আশ্বিনের শুরুতেই শরতের আনাগোনা। আর এই শরতের প্রথম দিনটি একটি বিশেষ ছুটির দিন হয়ে আমার কাছে ফিরে আসে প্রতিবছরই। শরতের এই বিশেষ প্রথম ছুটির দিনটি আমি প্রাণ ভরে আনন্দ উপভোগ করে নিই। আমি মূলত এই দিন গল্পের বই পড়তেই ভালোবাসি। তাছাড়া প্রকৃতির শান্ত স্নিগ্ধ গাছ পালায় ঘেরা সবুজের কোলে ঘুরে বেড়াতেও ভালবাসি। সেখান থেকে শুভ্র মেঘের আনাগোনা সত্যি আমার মন ছুঁয়ে যায়। আমি প্রতি বছর এই বিশেষ ছুটি দিনটির জন্য অপেক্ষা করি। দীর্ঘ অপেক্ষার পর শরতের এই বিশেষ ছুটির দিনটি যখন হাজির হয় আমার মন আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে।

যাহোক এবারও এই ছুটির দিনটি আমার কাছে এক বিশেষ স্মরণীয় হয়ে থাকে। মূলত বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের পথের পাঁচালী বইটি আমাকে কোথায় যেন প্রকৃতির মধ্যে হারিয়ে দেয়। অপু আর দুর্গার ছেলেমানুষী আমাকে যেন আমার ফেলে আসা শৈশব গুলিকে হাতছানি দেয়। আমার মনের মধ্যে একটা রোমাঞ্চকর অনুভূতি সৃষ্টি হয়। বিশেষ করে যখন অপু দুর্গার শরতের কাশবনে ঘুরে বেড়ানোর দৃশ্য, আমার যখন মনে পড়ে তখন যেন কোথায় একটা হারিয়ে যাওয়া হারিয়ে যাওয়া বা পালিয়ে যাওয়া পালিয়ে যাওয়া মনের প্রবৃত্তি কাজ করে।

একটি ছুটির দিন
মাধ্যমিক দশম শ্রেণীর প্রবন্ধ রচনা। মাধ্যমিক বাংলা সাজেশন 2024
৫. প্রকৃতির সাথে সময়:

চারিদিকে সবুজ মাঠ আর ছোট ছোট উঁচু পাহাড়ে ঘেরা তার মাঝে প্রাচীন আমাদের গ্রাম ছিল। তাই ছেলেবেলা থেকেই আমি প্রকৃতির মাঝেই বড় হয়েছি। প্রকৃতির মাঝেই থেকেছি। তাই সবুজ গাছপালা ঘেরা প্রকৃতি আমার মনকে বড়ই আকৃষ্ট করে। শরতের প্রথম ছুটিটা আমি এই গ্রামের প্রকৃতির মাঝেই কাটিয়ে দিই। যদিও পাড়ার ছেলে মেয়েরা আমার সঙ্গে খেলা করে কিন্তু আমার ক্ষেত্রে এই ছুটির দিন একটা আলাদা অনুভূতি হয়। মনে হয় দুর্গা আর অপুর কারণেই। অপুর মধ্যে যে শিশুসুলভ আচরণ যেন আমার শিশুসুলভ আচরণের সঙ্গে হুবহু মিলে যায়।

৬. প্রাচীন গ্রামের বর্ণনা:-

গ্রামের এক ধারে একটা ফুটবল খেলার মাঠ। মাঠের এক কোণে একটা প্রাচীন বটগাছ। এই প্রাচীন বটগাছের নিচে বসেই আমি বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের পথের পাঁচালী বইটি পড়তে বেশি ভালোবাসি। তাই শরতের এই ছুটির দিনটি আমার কাছে হাজির হলেই আমি পথের পাঁচালী বইটি নিয়ে সেখানে গিয়ে বসি এবং প্রাণ ভরে অপু আর দুর্গার ছোটাছুটি তার ছেলেবেলার খেলা ইত্যাদি উপভোগ করে নিই। বইটি পড়তে পড়তে আমার নিজের গ্রামের সঙ্গে অদ্ভুত মিল খুঁজে পাই। পুকুরের ধারে ধারে সবুজ ছোট ছোট বন।

সেই সঙ্গে গ্রামের কাঁচা মাটির রাস্তা দুপাশে গুল্মলতা জাতীয় বনের ধার । আমার মনকে কোথায় হারিয়ে দেয় । আর এইসঙ্গে পথের পাঁচালীর মিল খুঁজে পেয়ে আমার মন ছুঁয়ে যায় সেখানে। পথের পাঁচালীতে বিভিন্ন পাড়ার যেমন নাম খুঁজে পাই তেমনি আমার গ্রামেও বিভিন্ন পাড়ার নাম যেমন খোড়াপাড়া, হালদারপাড়া ইত্যাদি। তাছাড়া বিভিন্ন পুকুরের নাম যেমন খিরকির বাগান , কেওড়াতলা, সুরিপুকুর ইত্যাদি পথের পাঁচালী বই থেকেই ভালোবাসা জেগে ওঠে।

মাধ্যমিক বাংলা আরও প্রশ্ন উত্তর দেখতেclick here

৭. প্রিয় বই পড়তে সময় ব্যবহার করা

আমার প্রিয় বই পথের পাঁচালী পড়ার সবথেকে সেরা মুহূর্ত এই শরতের প্রথম ছুটির দিনেই। কেন জানিনা এই বইটির প্রতি আমার এত ভালবাসা। আমি এই বিশেষ ছুটির দিনেই বটগাছের নিচে বইটি পড়ি। পড়তে পড়তে আমি কোথায় যেন আনন্দ হারা হয়ে ওঠে।

৮. প্রকৃতির শান্তি:-

এর সঙ্গে আমার মানসিক মনের শান্তির সঙ্গে জুড়ে যায় প্রকৃতির শান্ত স্বভাব। বটগাছের নিচে বসে পথের পাঁচালী পড়ার সময় এটা আমি উপভোগ করি। গ্রামের শান্ত প্রকৃতি সত্যিই যারা উপভোগ করেছে, তারাই এর ভাষায় ব্যক্ত করতে পারে। এই আনন্দ যেন কারো সঙ্গে ভাগ করার নয়। এই আনন্দ যেন নিজের সঙ্গে ভাগ করে নেওয়া।

৯. সমাপ্তি:

একটি ছুটির দিন মানুষের জীবনে নতুন উৎসাহ এবং শক্তি যোগ করতে পারে। একটি ছুটির দিন আমি সেই উৎসাহ সেই আনন্দ সেই অনুভূতি খুঁজে পায়। প্রকৃতির সাথে সময় কাটানো মানুষকে তার দৈনন্দিন জীবন থেকে একটি ছোট ব্রেক দেয়, যেটি তার আত্মা এবং চিন্তাভাবনা পুনর্বাসনের জন্য প্রস্তুত করে। তাই একটি বিশেষ ছুটির দিন প্রতিটা মানুষকেই স্মরণীয় করে তোলে এবং পরবর্তী সময়ে সেই দিনটার জন্য সে অপেক্ষা করে তাছাড়া একটি বিশেষ ছুটির দিন তার জীবনে স্মৃতি হয়ে কাজ করে। যা পরবর্তীতে স্মরণ করে সে সুখ শান্তি উপভোগ করে।

মাধ্যমিক দশম শ্রেণীর প্রবন্ধ রচনা। মাধ্যমিক বাংলা সাজেশন 2024। West Bengal board of secondary education। Class 10 Bengali suggestion 2024। প্রবন্ধ রচনা একটি ছুটির দিন। দশম শ্রেণী।

(এই রচনাটি উচ্চ মাধ্যমিকের প্রবন্ধ রচনা হিসেবেও পরীক্ষায় এসে থাকে। উচ্চমাধ্যমিকেও একটি ছুটির দিন বিষয়ক রচনা প্রবন্ধ পড়ে। সুতরাং এই রচনাটি উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের উপকারে লাগবে।)
মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা সাজেশন। মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা 2024। মাধ্যমিক বাংলা প্রশ্ন উত্তর সাজেশন 2024। West Bengal board of secondary education। class 10 Bengali suggestion 2004।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Read More

Recent